সবাইকে অসংখ্য ধন্যবাদ জানিয়ে আবারও ফিরে আসলাম শত ব্যস্ততার মাঝেও। আশা করি আমরা সবাই মন দিয়ে গত পর্বের লেখাগুলো পড়েছি । আর শুধু পড়া পর্যন্তই দয়া করে থেমে থাকব না আমরা আশা করি। এগুলোকে আমরা কাজে লাগানোর চেষ্টা করব ইনশাল্লাহ। অনেক কিছুই আমরা আরও নতুন করে আবিষ্কার করতে পারব কাজে নামলে। তখন আমরা নিজেরাও আশা করি সেই নতুনত্বগুলো সবার মাঝে বিলিয়ে দিব অবলীলায়। সেদিনের প্রতিক্ষায় রইলাম।
গিগ তৈরী করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ধাপসমূহঃ
==================================
Unique এবং Feasible/Fruitful গিগ টাইটেল নির্বাচন করতে হবে।
উপযুক্ত SEO টাইটেল নির্বাচন করতে হবে।
স্ব স্ব স্কিল/সেলার লেভেল অনুযায়ী সঠিকভাবে উপযুক্ত গিগ Price সংযুক্ত করতে হবে।
ঠিক ক্যাটগরী ও সাবক্যাটগরী এর ব্যবহার করতে হবে।
সঠিক গিগ Metadata নির্বাচন করতে হবে।
Related ট্যাগ এর ব্যবহার করতে হবে।
Effective ডিসক্রিপশন লিখতে হবে।
FAQ লিখতে হবে।
কাজের ধরন অনুযায়ী উপযুক্ত Requirement গুলো লিখতে হবে।
গিগ Image, Video, PDF এগুলো সংযুক্ত করতে হবে।
কথা দিয়েছিলাম আমরা ধাপে ধাপে শেখার চেষ্টা করব ইনশাল্লাহ। গত পর্বে আমরা জেনেছিলাম কিভাবে Unique এবং Feasible/Fruitful গিগ টাইটেল নির্বাচন করতে হবে। আজ জানার চেষ্টা করব
2-6 পর্যন্ত ইনশাল্লাহ। কথা না বাড়িয়ে চলুন শুরু করি।
*************************************************************************************

SEO টাইটেল
(২) উপযুক্ত SEO টাইটেল নির্বাচন করতে হবে: ‍SEO Title কে যদি আমরা সংক্ষিপ্ত করে বলি তাহলে এটিকে বলা হয় আমাদের গিগ এর Short ‍একটি Tagline. এটিকে Meta Tag/Title Tag ও বলা হয়। (আমরা যারা ওয়েবের কাজ করি তারা এটি নিঃসন্দেহে জানি) SEO Title ওয়েব পেজের জন্য অবশ্যই একটি Onpage SEO Factor. এটি মূলত সার্চ ইঞ্জিন এ আমাদের পেজ কে র‌্যাঙ্ক করাতে সাহায্য করবে। আমরা চাইলে আমাদের গিগ টাইটেলটিই SEO Title হিসাবে ব্যবহার করতে পারব।
***********************************************************************************

PRICE PACKAGE
(৩) স্ব স্ব স্কিল/সেলার লেভেল অনুযায়ী সঠিকভাবে উপযুক্ত গিগ Price সংযুক্ত করতে হবে: এটি সত্যিই আমাদের গিগ এর খুব গুরুত্বপূর্ণ একটি অংশ। আমাদের গিগটি সম্পূর্ণ Optimise হওয়ার পরেও অনেক সময় তুলনামূলক অর্ডার কম পাই। এর অন্যতম একটি কারন হলো আমাদের Price Package টি বায়ারের অনূকুলে নয়। Price Packege সবসময় হওয়া উচিৎ সামঞ্জস্যপূর্ণ। যারা নতুন সেলার তাদের Price নূন্যতম $5 থেকে শুরু করা উচিৎ। (কাজের ক্যাটগরী অনুযায়ী নূন্যতম Price দিতে হবে। এখানে সব ক্যাটগরী শুধুমাত্র $5 ই বহন করে না।) কারন তাদের এখন সবচেয়ে বড় প্রয়োজন বায়ারের থেকে অর্ডার পাওয়া। কারন ফাইভার এর এলগরিদম এ বেশী বেশী অর্ডার, পজিটিভ রিভিউ, 5 স্টার রেটিং এগুলোও একটি অংশ হিসাবে কাজ করে। (যদিও শুধুমাত্র এটিকে কেন্দ্র করেই গিগ র‌্যাঙ্ক করে না) Price Package টি সাজাতে হবে খুব সুন্দর এবং আকর্ষনীয় ভঙ্গিতে। নতুন সেলারদের জন্য নিচের বিষয়গুলো গুরুত্বপূর্ণ।
সাধারনত এখানে ৩ টি Package থাকে। Basic, Standard & Premium. Package Desicription এ আমাদের Price Package অনুযায়ী বায়ার কি কি সাপোর্ট পাবে সেটি উল্লেখ করে দিতে হবে। এখানে আমরা আমাদের Keyword ব্যবহার করতে পারব।
সবসময় Unlimited Revision এবং 1 Day Delivery দিতে হবে।
এবং বাকি বিষয়গুলো গতানুগতিক প্রক্রিয়াতে অন্যান্য গিগ Research করে দিলেই হবে।
অর্থাৎ বায়ার আমাদের থেকে সর্বোচ্চ সাপোর্ট এবং অফার পাবে এরকমভাবে একটি গিগ প্যাকেজ তৈরী করতে হবে।
***********************************************************************************

গিগ খোলার সময় সঠিক ক্যাটগরী দিতে হবে।

বায়ার এখানে ক্যাটগরী ধরেও আপনার গিগ সার্চ করতে পারে
***********************************************************************************
(৪) সঠিক ক্যাটগরী ও সাবক্যাটগরী এর ব্যবহার করতে হবে: আমাদের কাজের ধরন অনুযায়ী ক্যাটগরী এবং সাব ক্যাটগরী সিলেক্ট করতে হবে। ক্যাটগরী এবং সাব ক্যাটগরী অবশ্যই আমাদের কাজ সম্পর্কিত হতে হবে। ধরুন আমরা কাজ করি গ্রাফিক্স ডিজাইন নিয়ে। এখন আমরা যদি আমাদের ক্যাটগরী/সাবক্যাটগরী দেই Digital Marketing এর তাহলে কিন্তু সঠিক ক্যাটগরীতে আমাদের গিগটি আর থাকবে না। একবার ক্যাটগরী সিলেক্ট করে গিগ খোলার পর ওই ক্যাটগরী কিন্তু পুনরায় পরিবর্তন করা যায় না। তবে পরবর্তীতে সাবক্যাটগরী পরিবর্তন করতে পারব আমরা। কিন্তু এটি না করাই ভাল। যাই হোক এগুলো কম-বেশী আমরা সবাই জানি। এ নিয়ে বেশী কিছু বলার দরকার নেই বলে আমার মনে হয়।

গিগ খোলার সময় এরকমটি দেখতে পাই আমরা

গিগ খোলার সময় এরকমটি দেখতে পাই আমরা

বায়ার এভাবে Logo Option থেকে Metadata ধরেও আপনার গিগ সার্চ করতে পারে

(৫) সঠিক গিগ Metadata নির্বাচন করতে হবে: এটির মাধ্যমে বায়ার আমাদের গিগটি যথাবৎ খুঁজে পাবে। ফাইভার এর সার্চ পেজে সার্চ করার পর আমরা কিছু ফিল্টারিং এর অপশন দেখতে পাই। সেখানে বায়ার তার চাহীদা অনুযায়ী ফিল্টারিং করে করে সার্চ দেয়। এই ফিল্টারিং এর অপশনগুলোর মধ্যে উপরের চিত্র অনুযায়ী Logo Option এ ক্লিক করে গিগ Metadata তে সিলেক্ট করেও বায়ার সার্চ দিতে পারে।
***********************************************************************************
(৬) Related ট্যাগ এর ব্যবহার করতে হবে: Vital একটি পার্ট হল গিগ এর জন্য ব্যবহৃত ট্যাগ। ফাইভার এ সর্বোচ্চ ৫ টি ট্যাগ ব্যবহার করা যায়। সবগুলোই অবশ্যই ব্যবহার করতে হবে।

সার্চ ইঞ্জিন এ কী-ওয়ার্ড লেখার পর ফাইভার কিছু কী-ওয়ার্ড Suggest করছে

সার্চ ইঞ্জিন এ কী-ওয়ার্ড দিয়ে সার্চ করার পর ফাইভার কিছু কী-ওয়ার্ড মেনুবার এর নিচে Suggest করছে
ট্যাগ ব্যবহারের এর কৌশল:
গিগ তৈরীর পূর্বে আমরা Research করে আমাদের কাঙ্খিত কী-ওয়ার্ডটি নিশ্চয়ই সিলেক্ট করেছি। সেই কী-ওয়ার্ড কে আমরা যদি বিভিন্নভাবে লিখি তাহলে অনেকটাই এমন হবে… ধরলাম আমাদের প্রাইমারি কী-ওয়ার্ডটি হল youtube marketing. এখন তাহলে কি ধরনের ট্যাগ আমরা ব্যবহার করব? আমরা এরকম ট্যাগ ব্যবহার করতে পারি। YouTube marketing, YouTube video marketing, YouTube promotion, YouTube, online advertising, seo marketing ইত্যাদি।
টপলেভেল, লেভেল-২, লেভেল-১ সেলারদের গিগ এ কি ধরনের ট্যাগ ব্যবহার করেছে একটু Research করলেই আমরা বুঝে যাব ইনশাল্রাহ। এককথায় অনেকগুলো সাকসেস গিগ বারবার দেথতে হবে।
এছাড়াও আমাদের কাঙ্খিত কী-ওয়ার্ড ফাইভার সার্চ ইঞ্জিন এ লিখলে কয়েকটি কী-ওয়ার্ড ফাইভারই আপনাকে Suggest করবে। আবার কিছু কিছু সময় দেখা যায় সার্চ করার পর তার ঠিক নিচেই অনেকগুলো কী-ওয়ার্ড ফাইভার নিজেই Suggest করছে আমাদের। এরকমভাবে কয়েকভাবে Research করে করে আমাদের সার্ভিস রিলেটেড ট্যাগ লিখতে হবে।
***********************************************************************************
অনেকটাই চেষ্টা করলাম বুঝানোর জন্য। যদিও আমরা সবাই কম বেশী জানি সঠিকভাবে উক্ত বিষয়গুলো কিভাবে সম্পন্ন করতে হয়? তবুও কিছুটা শেয়ার করলাম যদি কারো উপকারে আসে। তাই আশা করি নতুনরা সবাই বুঝতে পেরেছেন। এর পরেও কোন প্রশ্ন থাকলে কমেন্টে জানাবেন আশা করি। অনেক অভিজ্ঞরা আছেন এখানে। সবাই আপনাদের অবশ্যই সাহায্য করবেন উদার মন নিয়েই ইনশাল্লাহ।
সময়ের সাথে সাথে তথ্যের কিছু আপটেড এবং বর্তমানের সাথে লেখার কিছু বৈসাদৃশ্য থাকতে পারে। কারন পোষ্টটি অনেক আগের (৩ জুন. ২০২০) পাবলিশ করা। শব্দগত, বাক্যগত, ভাষাগত এবং বানানগত অনেক ভুল থাকতেই পারে। সবাই ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। ভাল থাকবেন সবাই। সবার সুস্বাস্থ্য কামনা করছি।

error: Content is protected !!
Newsletter Signup

Newsletter Signup

Join our mailing list to receive the latest news and updates from our team.

You have Successfully Subscribed!

Share This